Header Ads

Header ADS

সালাতুত তাসবীহ এর ফযীলত । আমাদের জবাব। Our Answer

সালাতুত তাসবীহ এর ফযীলত

আবূ দাউদ শরীফে হযরত ইবনে আব্বাস রাযি. থেকে বর্ণিত হয়েছে যে, হুযূর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আপন চাচা হযরত আব্বাস রাযি. কে সালাতুত তাসবীহের নামায অত্যন্ত গুরুত্বের সাথে শিক্ষা দিয়েছিলেন এবং বলেছিলেন, এই নামায আদায় করলে আল্লাহ তা‘আলা আপনার আগের, পরের, নতুন, পুরাতন, অনিচ্ছাকৃত, ইচ্ছাকৃত, ছোট, বড়, প্রকাশ্য ও গোপন সব গুনাহ মাফ করে দিবেন।

সালাতুত তাসবীহ

সালাতুত তাসবীহ নামাজ আদায়ের নিয়ম

উল্লেখিত হাদীসেই সালাতুত তাসবীহ নামায আদায় করার নিয়ম বলা হয়েছে। ৪ রাকাআত নামায এভাবে পড়তে হয় যে, সূরা ফাতিহা ও অন্য যে কোন সূরা পাঠ করার পর রুকূতে যাওয়ার আগেই ১৫ বার পাঠ করা-

سُبْحَانَ اللهِ وَ الْحَمْدُ للهِ وَلَا اِلٰهَ اِلَّا اللهُ وَ اللهُ اَكْبَرُ

(সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার) তাসবীহটি পাঠ করবে। রুকুতে  গিয়ে  রুকুর  তাসবীহ আদায় করার পর উল্লেখিত তাসবীহ ১০ বার , রুকু থেকে উঠে দাঁড়ানো অবস্থায় ১০ বার, প্রথম সিজদায় গিয়ে সিজদার তাসবীহ আদায় করার পর ১০ বার, প্রথম সিজদা থেকে মাথা উঠানোর পর ১০ বার দ্বিতীয় সিজদায় সিজদার তাসবীহ আদায় করার পর ১০ বার, দ্বিতীয় সিজদা থেকে উঠার পর বসা অবস্থায় ১০ বার উল্লেখিত তাসবীহ পাঠ করবে। এখানে এক রাকা‘আত পূর্ণ হলো এবং তাসবীহটি ৭৫ বার পাঠ করা হয়ে গেল। এইবার আল্লাহু আকবার বলে দ্বিতীয় রাকা‘আতের জন্য দাড়িয়ে যাবে এবং আগের রাকাআতের মতই এই রাকা‘আত শেষ করবে। এখানেও ৭৫ বার তাসবীহটি পাঠ করা হয়ে যাবে। দ্বিতীয় রাকা‘আত শেষে যখন তাশাহহুদ পড়ার জন্য বসবে তখন আগে ১০ বার ঐ তাসবীহ পাঠ করে নিবে। এইভাবে তৃতীয় ও চতুর্থ রাকা‘আত শেষ করে নিবে।

প্রতি রাকা‘আতে ৭৫ বার, চার রাকা‘আতে মোট ৩০০ বার এই তাসবীহ পাঠ করা হবে। এই নামায সম্ভব হলে দৈনিক একবার, তা না হলে সপ্তাহে একবার, এও সম্ভব না হলে মাসে একবার, এটাও না পারলে বছরে একবার, আর কেউ এতটুকুও করতে না পারলে জীবনে অন্তত একবার পড়ে নিবে।

মাওলানা আবু তাসনীম উমাইর

প্রতিবেশীর হক । মাওলানা আবু তাসনীম উমাইর

কাজী মুজাহিদুল ইসলাম কাসেমী রহ ছিলেন ভারতবর্ষের মুসলিম মিল্লাতের অতন্দ্র প্রহরী

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.