Header Ads

Header ADS

ইসলাম কী? আমাদের জবাব। Our Answer

 ইসলাম কী?

প্রশ্ন : ইসলাম কী?

উত্তর : হযরত নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আল্লাহ তা'আলা নবী বানিয়ে পাঠিয়েছেন এবং তাঁর অনুসরণকে জরুরী সাব্যস্ত করে নাজাতকে এরই মধ্যে সীমাবদ্ধ করে দিয়েছেন। তবে এটা প্রত্যেক মানুষের হক যে,আল্লাহ পাকের আনুগত্য এবং আল্লাহ পাকের পক্ষ থেকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর আনুগত্য অবশ্য জরুরী হওয়ার বিষয়টি খুব তাকীক ও যাচাই করে নিবে। যখন তার অন্তর তাওহীদ ও রিসালাতকে গ্রহণ করে নিবে তখন আল্লাহ ও রাসূলের কোনো হুকুম প্রমাণিত হয়ে যাওয়ার পর কেবল ইল্লত বা কারণ জানার ওপর হুকুম অনুযায়ী আমলকে বাদ দিয়ে রাখার হক বান্দার নেই। যেমনএকজন লোক সেনাবাহিনীতে ভর্তি হয়ে গেলে তাকে কোনো অফিসারের অধীনে করে দেয়া হয় তখন প্রত্যেক নকল-হরকতে অফিসারের হুকুমের তামিল করা কর্তব্য। খুটিনাটি বিষয়ের কারণ জানার ওপর হুকুমের তামিলকে মওকুফ রাখার অধিকার তার নেই। সেনাবাহিনীতে ভর্তির পূর্বে যাচাই-বাছাই করার অধিকার তার ছিল।

পূর্বোক্ত ভূমিকার পর জবাব আরজ করছি,হযরত নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করা হয়েছিল যে,ইসলাম কী? তখন তিনি ইরশাদ করলেন,তাওহীদ ও রিসালাতের সাক্ষ্য প্রদান করা,নামায কায়েম করা,যাকাত আদায় করা,রমযান শরীফে রোযা রাখা এবং সামর্থবান হলে বাইতুল্লাহর হজ্জ করা। এসব ইসলামের আরকান। শাব্দিক অর্থে ইসলাম হচ্ছে,আনুগত্যের জন্যে শিরোধার্য করা অর্থাৎ আল্লাহ তা'আলার প্রতিটি হুকুম মানা।

সূত্র :  মাহমুদিয়া ২/১৮: সূরা আলি-ইমরান ৩১ সূরা নিসা ৮০ মিশকাত ১১ মুসলিম ১/২৭ গিয়াছুল লুগাত ১২ মিরকাত ১/৪৫ শরহে ফিকহে আকবর ১০৮


ঈমানের সংজ্ঞা ও পরিচয় কী? আমাদের জবাব। Our Answer

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.